ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সুবিধা বঞ্চিত এলাকায় পড়বে বিজলীর ঝিলিক, চট্টগ্রামে বিদ্যুতের আওতায় আসছে আরো লক্ষাধিক মানুষ

বিশ্বজিৎ পাল, চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের বিদ্যুতের আওতায় আসছে আরো লক্ষাধিক মানুষ। এর আগে প্রাথমিকভাবে একটি অবহেলিত দ্বীপে ১০ হাজার গ্রাহক বিদ্যুতের আওতায় আসবে। আগামী জুন মাসের শেষে সাবমেরিন ক্যাবল প্রকল্পটির কাজ শেষ হলে বিদ্যুৎ সুবিধা ভোগ করবে ঐতিহ্য ও সৌন্দর্যে অপরূপ মেঘনার ললাটে সাগরের টিপ-দ্বীপ প্রাকৃতিকভাবে দূর্যোগ কবলিত সন্দ্বীপবাসী। বিশেষ করে ওই প্রকল্পের আওতায় সন্দ্বীপ ও সীতাকুণ্ড অংশে ওভার হেডলাইন স্থাপনের কাজ শেষ হলেই চট্টগ্রামের সন্দ্বীপ ও সীতাকুণ্ড উপজেলার লক্ষাধিক মানুষ জাতীয় গ্রিডে বিদ্যুতায়নের আওতায় আসবে বলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) চট্টগ্রাম আঞ্চলিক অফিস সূত্রে জানা গেছে। এদিকে নানামুখী সমস্যায় জর্জরিত হয়ে মন্থর গতিতে চলছে সন্দ্বীপের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কার্যক্রম। বিচ্ছিন্ন দ্বীপ হওয়ার মূল জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সুবিধাবঞ্চিত এই দ্বীপের প্রায় চার লক্ষ মানুষ।
পিডিবি সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর সাবমেরিন ক্যাবল প্রকল্পটি একনেকে অনুমোদন দেয়া হয়। পরে প্রকল্পের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। দরপত্রের মাধ্যমে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেডটিটি সাবমেরিন ক্যাবল স্থাপনের কাজটি পায়। পিডিবির তত্বাবধানে ১৪৪ কোটি টাকা ব্যয়ে সাবমেরিন ক্যাবল বসানোর কাজ করছে ওই প্রতিষ্ঠান। এরই মধ্যে দেশের প্রথম সাগরের তলদেশ থেকে ১৮ ফুট গভীরে সাবমেরিন ক্যাবল বসানোর কাজ শেষ করেছে পিডিবি। এছাড়া জাহাজের মাধ্যমে সাগরের তলদেশে ১৬ কিলোমিটার অংশ জুড়ে ৩৩ হাজার ভোল্টের ২টি ক্যাবল বসানো হয়েছে। ক্যাবলে ৩টি কোর ও একটি অপটিকেল ফাইভার রয়েছে। এছাড়াও একটি সাবস্টেশন ও ২টি ট্রান্সফরমার বসানো হবে। সন্দ্বীপ ও সীতাকুণ্ড অংশে ওভার হেডলাইন স্থাপনের কাজ শেষ হলেই জুন মাস থেকে সন্দ্বীপ উপজেলার লক্ষাধিক মানুষ বিদ্যুৎ সুবিধা ভোগ করতে পারবে।
এ বিষয়ে যোগাযোগ করা হলে পিডিবির প্রধান নির্বাহী (দক্ষিণ) প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, চীনের ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে সন্দীপ চ্যানেলের ১৬ কিলোমিটার অংশ জুড়ে ১৮ ফুট গভীরে সাবমেরিন ক্যাবল বসানোর কাজ শেষ হয়েছে। বর্তমানে সীতাকুণ্ডের ১০ কিলোমিটার ও সন্দ্বীপের ১৬ কিলোমিটার অংশে হেডলাইন স্থাপনের কাজ চলছে। পুরো প্রকল্পের কাজ ইতোমধ্যে ৬০ ভাগ শেষ হয়েছে জানিয়ে তিনি বলেন, জুন মাসের মধ্যে ক্যাবল স্থাপনের কাজ শেষে সন্দ্বীপে জাতীয় গ্রিডে ১০ মেগাওয়াট বিদ্যুৎ পাবে। বর্তমানে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ১ মেগাওয়াট করে বিদ্যুৎ পাচ্ছে সন্দ্বীপবাসী। এ প্রকল্প বাস্তবায়ন হলে প্রথম দফায় সন্দ্বীপের ১০ হাজার গ্রাহক বিদ্যুতের আওতায় আসবে। সাবমেরিন ক্যাবল স্থাপন প্রকল্পের সহকারী পরিচালক ও পিডিবির প্রকৌশলী ইকবাল করিম জানান, সাবমেরিন ক্যাবল বসানোর কাজ শেষ হয়েছে। বর্তমানে সন্দ্বীপ ও সীতাকুণ্ড অংশে ওভার হেডলাইন স্থাপনের কাজ চলছে।
খোঁজ নিয়ে জানা গেছে, সন্দ্বীপে বিদ্যুৎ চাহিদার তুলনায় বিদ্যুৎ ঘাটতি, বারবার মেশিন নষ্ট, অপ্রতুল জনবলের কারণে জনসেবার পরিবর্তে দুর্ভোগের পরিমাণ বেশি হচ্ছে। যার ফলে সুবিধাবঞ্চিত এই দ্বীপের প্রায় চার লক্ষ মানুষ বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত। আশির দশকে জেনারেটরের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন করে তা সীমিত গ্রাহকের মাঝে সরবরাহের মাধ্যমে সন্দ্বীপে পিডিবির কার্যক্রম শুরু হয়। ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্দ্বীপ সফরের সময়ের অঙ্গীকার হিসাবে ২০১৪ সালে পিডিবিতে যোগ হয় নতুন দুটি জেনারেটর। ইংল্যান্ডের তৈরি প্রতিটি ১ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন জেনারেটর যোগ হলেও সরবরাহ লাইনের সংকট ও আবাসিক প্রকৌশলীর গাফিলতির কারণে প্রায় ২ বছর অলস পরে থাকে। ওয়ারেন্টির সময়ের শেষের দিকে পুরোদমে বিদ্যুৎ উৎপাদন চালু করতে চাইলেও বারবার জেনারেটর নষ্ট হতে থাকে। প্রায় নতুন মডেলের মেশিন হওয়ায় এর যন্ত্রাংশ খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ কারণে বেশিরভাগ সময় জেনারেটরগুলো বিকল থাকে। সন্দ্বীপে ৪০ কিলোমিটার ১১ কেভি লাইনসহ মোট ৮০ কিলোমিটার সার্ভিস লাইন রয়েছে। এই আয়তনের মধ্যে রয়েছে প্রায় ২৩০০ গ্রাহক। এর মধ্যে বাণিজ্যিক গ্রাহক রয়েছে প্রায় দেড় হাজার। তবে কর্তৃপক্ষের আশা, সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিডের সাথে যুক্ত হলে বিদ্যুৎ ঘাটতি আর থাকবে না।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |