ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বাধীনতার ৫০ বছরেও স্বীকৃতি মিলেনি মুক্তিযোদ্ধা নিপেন্দ্র নাথের। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

রওশন আলম, প্রতিনিধি,ডোমার(নীলফামারীর) -নীলফামারীর ডোমারে জাতীয় পরিচয়পত্রে নাম ও বয়সের ভূলের কারনে স্বাধীনতার ৫০ বছরেও মুক্তিযোদ্ধা তালিকায় নাম উঠাতে পারছেন না ভারতীয় তালিকাভূক্ত মুক্তিযোদ্ধা নিপেন্দ্র নাথ রায় ওরফে সিনিয়াল বর্মন। পেটের তাগিদে বয়সের ভারে অনেকটাই নুয়ে পরা ওই মুক্তিযোদ্ধা বর্তমানে স্থানীয় একটি ছ,মিলে গাছের ছাল-বাকল তুলে জীবিকা নির্বাহ করছেন। নাম ও বয়স দুটোই পাল্টানোর জন্য স্থানীয় নির্বাচন অফিসে আবেদন করে বছরের পর বছর ঘুড়েও এ জটিলতা থেকে তাঁর মুক্তি মেলেনি। স্বীকৃতি,সন্মানী ভাতা না পেয়ে সত্তর বছর বয়সী এই হতদরিদ্র মুক্তিযোদ্ধা পরিবার-পরিজন নিয়ে অনাহার-অর্ধাহারে দিন কাটাচ্ছেন।
বঞ্চিত এ মুক্তিযোদ্ধার জন্ম ১৯৫১ সালের আগষ্ট মাসে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার উপনচৌকি ভাজনী গ্রামে দরিদ্র পরিবারে জন্ম নেয়া নিপেন্দ্র নাথ বাবা কালা চাঁন রায় ও মা ঝকশ্বরীর তিন সন্তানের মধ্যে দ্বিতীয়। ছোট বেলায় তিনি বাবা-মাকে হারান।
১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালিন সময়ে নৃপেন্দ্র নাথ রায় ভাই-বোনকে নিয়ে সীমান্ত পেরিয়ে ওপারে ভারতের হলদিবাড়ির সাকাতি ক্যাম্প নামের শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেন। সেখানে পরিবারের সাথে কয়েকদিন থাকার পর দেশের টানে ভারতের মুজিব ক্যাম্পে ২৮ দিনের অস্ত্র প্রশিক্ষণ শেষে ৬ নং সেক্টরের অধিনে সাব-সেক্টর কমান্ডার ইকবাল রশিদ ও প্রাটুন কমান্ডার রুস্তম আলীর নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নেন।
তিনি বলেন,আমরা ১৫০জন সশস্ত্র যুবক নভেম্বরের ১ তারিখে জলপাইগুড়ি জেলার চ্যাংরাবান্দা বর্ডার পার হয়ে বাংলাদেশের বুড়িমারী হেড কোয়াটারে আসি। সেখানে ২দিন থাকার পর লালমনিরহাট,রংপুর,সৈয়দপুরের বিভিন্ন এলাকায় যুদ্ধ শেষে নীলফামারীর নটখানা হেডকোয়াটারে এসে খবর পাই দেশ স্বাধীন হয়েছে। ওইদিন রাতে সহযোদ্ধাদের সাথে ফাঁকা গুলি ছুঁড়ে বিজয়ের উল্লাস করি। পরদিন অস্ত্র জমা দিয়ে ভারতের সাকাতি ক্যাম্প ফিরে যাই। সেখান থেকে পরিবার নিয়ে গ্রামের বাড়ী ফিরে আসি।
দেশ স্বাধীনের দুই বছর পর ডোমার উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের বাগডোকরা গ্রামের পানিয়াল চন্দ্র রায়ের একমাত্র মেয়ে সুকুমারী রানীকে বিয়ে করে শশুর বাড়ীতে স্থায়ী নিবাস গড়েন। সংসার জীবনে দুই মেয়ে,এক ছেলের বাবা হন তিনি।
মুক্তিযোদ্ধা নৃপেন্দ্রনাথ জানান, মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকায় পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার ভলিউম ৫-এর খন্ড নম্বর ১৫৩তে ৩৭৪২৯ ক্রমিক নম্বরে তাঁর নাম লেখা আছে শ্রী নৃপেন্দ্র নাথ রায়। জন্মনিবন্ধনেও একই নাম রয়েছে। তিনি ২০০৮ সালে মুক্তিযোদ্ধার সন্মানী ভাতার জন্য আবেদন করতে গিয়ে টের পান তাঁর জাতীয় পরিচয়পত্রে নৃপেন্দ্রনাথ রায়ের বদলে সিনিয়া বর্মন নাম এসেছে। বয়স ১৯৫১র স্থলে ১৯৬০ হয়েছে। নাম পরিবর্তন ও বয়স সংশোধনের জন্য জমির দলিল,নাম পরিবর্তনের হলফনামা,ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের প্রত্যয়নসহ ডোমার ও নীলফামারী নির্বাচন অফিসে ২০১৬ সাল পর্যন্ত ঘুরেছেন। কিন্তু নাম,বয়স কোনটাই পাল্টাতে পারেনি। এর পর গত ২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে ডোমার উপজেলায় প্রকৃত মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই শুরু হলে সেখানে তিনি মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভূক্তির জন্য আবেদন করেন। যাচাই বাছাই কমিটি ৩ মাস যাচাই বাছাই শেষে ওই বছরের মে মাসের ১১ তারিখে তৎকালিন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব সাবিহা সুলতানা তাঁর যাবতীয় কাগজপত্র প্রমাণাদিসহ জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে(জামুকা) পাঠিয়ে দেন। এরপর থেকে অভাবের কারনে আর কোন খোঁজ রাখেননি এ মুক্তিযোদ্ধা।
তিনি বলেন, আমি স্থানীয় বিভিন্ন ছ’মিলে গাছের ছাল বাকল তুলে জীবিকা নির্বাহ করি। দুই মেয়ের বিয়ে দিয়েছি অনেক আগে। একমাত্র ছেলে রাজ মিস্ত্রির কাজ করে সামান্য মজুরি পায়। দিনমজুরীর কারনে আমি আর কোথাও যোগাযোগ করতে পারিনি। শেষ বয়সে এসেও দিনমজুরী করে পেট চালাচ্ছি। তাতে কোন দুঃখ নাই। কিন্তু মুক্তিযোদ্ধা হয়ে স্বীকৃতি ছাড়াই মারা যাব,এটা ভাবতেও কষ্ট হচ্ছে। এসময় তিনি স্বীকৃতি,সন্মানী ভাতা পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |