ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হবু মুক্তিযোদ্ধার বিরুদ্ধে অভিযোগ

রবিউল আলম বাদল ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি : দেশ স্বাধীনের ৫২ বছর পর মুক্তিযোদ্ধার তালিকায় নতুন করে অন্তর্ভূক্তি হচ্ছে ঘাটাইলের আঃ হাকিম। তার বাড়ি সংগ্রামপুর ইউনিয়নের বগা এলাকার বড়চালা গ্রামে। সে মৃত ইয়াদ আলীর ছেলে। তার বিরুদ্ধে এলাকার প্রায় ২শতাধিক লোকের যৌথ স্বাক্ষরের পক্ষে একই গ্রামের মৃত হোসেন আলীর ছেলে শাহজাহান মিয়া বাদী হয়ে আঃ হাকিম কে মুক্তিযোদ্ধার তালিকা অন্তর্ভূক্তি না করতে ১৪ জুন উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ দায়ে করিয়াছেন।

লিখিত অভিযোগ ও মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটির রিপোর্ট থেকে জানা যায় আঃ হাকিম ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের কোথাও অংশগ্রহন করেন নাই। তিনি যে মুক্তিযোদ্ধা ছিল তার গ্রামের লোকজন এবং আশেপাশের কেউ বলতে পারেনা। আঃ হাকিম নিজেকে মুক্তিযোদ্ধা দাবী করে মন্ত্রনালয়ে যে আবেদন করেছেন সেই আবেদন পত্রের সাক্ষীরাই যাচাই বাছাই কমিটিেেক জানিয়েছে তারা এ বিষয়ে কিছুই জানেন না অর্থ্যাৎ আঃ হাকিমের আবেদন সঠিক নয়।

মুক্তিযোদ্ধা অফিস সূত্রে জানা যায় বড়চালা গ্রামের আঃ হাকিম ২০১৬ সালে অন্যান্যদের ন্যয় নিজেকে মুক্তিযোদ্ধা দাবী করে অনলাইনে আবেদন করেন। সে অনুযায়ী মন্ত্রনালয়ের আদেশক্রমে ২০১৭ সালে ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই অনুষ্ঠিত হয়। সেখানে আঃ হাকিম উপযুক্ত প্রমান দিতে না পারায় তার নাম বাদ পড়ে। পরে আঃ হাকিম আপিল করলে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে ১৭১ জনের নামে যাচাই বাছাই অনুষ্ঠিত হয়।
সেখানেও সাক্ষীর জবাবন্দিতে ২য় বারের মতো আঃ হাকিমের নাম বাদ পড়ে। পুনরায় আঃ হাকিম আপীল করলে ২০২২ সালের ৫ মার্চ জামুকা কর্তৃক ঢাকায় যাচাই বাছাই অনুষ্ঠিত হলে ৩য় বারের ন্যায় তার নাম বাদ পড়ে। এভাবে তার নাম বার বার বাদ পড়লেও গোপন সূত্রে জানা যায় অদৃশ্য হাতে ইশারায় আঃ হাকিম মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভূক্ত হচ্ছে।

এ বিষয়ে সরেজমিনে বগা এলাকায় গেলে, মূলবাড়ী গ্রামের (যুদ্ধকালীন স্বেচ্ছাসেবক লীগের কমান্ডার) আলী আজগর তালুকদার (৮০) জানায় আঃ হাকিম মুক্তিযুদ্ধের ধারের কাছেও যায় নাই। সে এলাকায় একজন ভিন্ন প্রকৃতির লোক। ধান্দা করতে করতে এলাকায় খাওয়া শেষ হয়ে গেছে, এখন সরকারের সাথে ধান্দা করছে। একই গ্রামের জুলহাস উদ্দিন (৭০) জানায় আঃ হাকিম ও আমি একই বয়সের এবং পাশাপাশি গ্রামের লোক। ৫২ বছরে কোনদিন শুনিনাই আঃ হাকিম মুক্তিযোদ্ধা ছিল। তবে কিছুদিন যাবৎ লোকমুখে শুনেতেছি টাঙ্গাইল কোন এক লোকের মারফতে মুক্তিযোদ্ধা হচ্ছে।

মূলবাড়ী গ্রামে তায়েজ উদ্দিন তালুকদার তুলা (৫০) ও নজরুল ইসলাম (৬০) জানায় আঃ হাকিম জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধে যাওয়ার লোক না। কারণ সে চালান ছাড়া ব্যবসা করে থাকে।

এসব বিষয়ে বগা গ্রামের বেল্লাল তালুকদার (৬০) কাজী জয়নাল, বগা মধ্যপাড়া গ্রামের হান্নান আকন্দ, নূরুজ্জামান, বড়চালা গ্রামের আজমান আলী সহ আরও অনেকেই জানান, যুদ্ধের সময় স্বেচ্ছাসেবক দলের লোকদের সাথে হাকিম কে ঘুরাফিরা করতে দেখেছি, তবে সে কোনদিন মুক্তিযুদ্ধে যায় নাই।

এসব অভিযোগের বিষয়ে বড়চালা গ্রামের হবু মুক্তিযোদ্ধা আঃ হাকিম মুঠোফোনে জানান, এলাকার মানুষ আমার বিরুদ্ধে অভিযোগ দিয়ে কিছুই করতে পারবেনা। মুক্তিযোদ্ধা হতে চেয়েছিলাম আজ থেকে বাদ দিলাম। মন চাইলেই, কিভাবে বাদ দেওয়া যায় জানতে চাইরে কোন সদোত্তর দিতে পারেন নাই।

যুদ্ধকালিন কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মকবুল হোসেন গেজেট নং-৫১২১ জানায় আমরা সকলেই জানি আঃ হাকিম সে কোন মুক্তিযোদ্ধা ছিলনা ।

আব্দুল হাকিম মুক্তিযোদ্ধা ছিল কিনা জানতে চাইলে উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার তোফাজ্জল হোসেন জানান, সে মুক্তিযোদ্ধা ছিল কিনা আমার জানা নাই।

বাদীর অভিযোগের বিষয়ে কোন ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে, ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার মুনিয়া চৌধুরী জানান, মুক্তিযোদ্ধার বিষয়টি খুবই স্পর্শকতার। কাউকে বাদ দেয়া নেয়ার ক্ষমতা আমার নেই তবে অভিযোগটা পুনরায় দেখে ব্যবস্থা নিব।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |