ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ দিন ব্যাপী নারীদের আয়বর্ধনমূলক প্রশিক্ষণের উদ্বোধন পঞ্চগড়ে আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করলেন রংপুর বিভাগীয় কমিশনার

পঞ্চগড় প্রতিনিধি, পঞ্চগড় সদর উপজেলার মাহানপাড়া আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করেছেন রংপুর বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান। মঙ্গলবার দুপুরে সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ও জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এবং সদর উপজেলা যুব উন্নয়ন অফিসের সহযোগিতায় উপজেলার সদর ইউনিয়নের মাহানপাড়া আশ্রয়নের উপকারভোগীদের মাঝে আয়বর্ধনমূলক প্রশিক্ষণের উদ্বোধন করেন তিনি ।
মূলত আশ্রয়নের বাসিন্দাদের ঈদ উল ফিতরে খোঁজ নিতে এবং আশ্রয়নের গৃহীনীদের দক্ষ জনশক্তিতে রূপান্তর করে উন্নয়নের মূল স্রোতধারায় যুক্ত করতে প্রশিক্ষন কর্মসূচির উদ্বোধন করেন । উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পঞ্চগড় জেলা প্রশাসক মো জহুরুল ইসলাম। এ সময় অন্যান্যদের মধ্যে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক, সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আওলাদ হোসেন, সদর উপজেলার প্রশাসনিক কর্মকর্তা আব্দুর রশিদ সহ সংশ্লিস্টরা উপস্থিত ছিলেন। এর আগে মাহানপাড়া আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা বিভাগীয় কমিশনারকে ফুলেল শুভেচ্ছা জানান।
বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান জানান পঞ্চগড় জেলায় আমার প্রথম সফর । আমি এসেছি আশ্রয়নের বাসিন্দাদের খোঁজ নিতে। প্রধানমন্ত্রীর উপহারের ঘরে আশ্রয় পাওয়া নারী পুরুষদের যাতে কোন সমস্যা না হয় এজন্য ঈদ পরবর্তিতে তাদের খোঁজ নিচ্ছি। তিনি বলেন প্রধানমন্ত্রীর উদ্দেশ্য হচ্ছে দেশের কোন মানুষ যাতে ভূমিহীন গৃহহীন না থাকে। এজন্য দেশের প্রথম ভূমিহীন ও গৃহহীন জেলা হয়েছে পঞ্চগড় । পঞ্চগড় জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের অক্লান্ত প্রচেস্টয় পঞ্চগড় আজ ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা। আগামিতে এই জেলার আশ্রয়নের নারী পুরুষদের উন্নয়নের মূল স্রোত ধারায় নিয়ে আসার জন্য প্রশিক্ষন সহ নানা কার্যক্রম অব্যাহত থাকবে।
পরে বিভাগীয় কমিশনার প্রশিক্ষনার্থীদের হাতে প্রশিক্ষণের নানা উপকরণ বিতরণ করেন। উল্লেখ্য, প্রশিক্ষণে মোট ৪০ জন আশ্রয়নের উপকারভোগী অংশ নিয়েছেন। এ প্রশিক্ষণের মাধ্যেমে উপকারভোগীদের গাভী পালন, হাঁস ও মুরগী পালন, বসতবাড়ীতে শাক-সবজি চাষ ও কবুতর পালন শেখানো হবে। এছাড়া আশ্রয়নের বাকী ৬৩ জন উপকারভোগীকেও পর্যায়ক্রমে প্রশিক্ষণের আওতায় আনা হবে। ১০ দিনব্যাপী জেলার ১০টি আশ্রয়ন প্রকল্পে আলাদা আলাদা ব্যাচে নারীদের প্রশিক্ষন দেওয়া হবে। জেলার প্রানী সম্পদ, মৎস, যুব উন্নয়ন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা এই প্রশিক্ষনে প্রশিক্ষন দিবেন।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |