ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ডিসেম্বর সাংবাদিক নৃপেণ বিশ্বাস এর ১৮তম মৃত্যু বাষির্কী

রবিউল আলম বাদল ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধিঃ-বাংলাদেশ সাংবাদিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, টিভি অনুষ্ঠান নির্মাতা, বিশিষ্ট সাংবাদিক ও নাট্যকার নৃপেণ বিশ্বাসের ১৮তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০১৯। এ উপলক্ষে নৃপেণ বিশ্বাস স্মৃতি সংসদ, ভূঞাপুর, ঘাটাইল ও গোপালপুর প্রেসক্লাব এবং তার পরিবার বিস্তারিত কর্মসূচি গ্রহণ করবে বলে নৃপেন বিশ্বাস স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রাজন বিশ্বাস নিশ্চিত করেছেন। কর্মসূচীর মধ্যে রয়েছে স্মরণ সভা, বিশেষ প্রার্থনা, প্রসাদ বিতরণ ও কির্ত্তানুষ্ঠান।
নৃপেণ বিশ্বাস ২ ফ্রেব্রুয়ারী ১৯৫৬ সালে টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার জামুরিয়া ইউনিয়নের ননদনগাতি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম গোপাল বিশ্বাস, মা মালতী বিশ্বাস।তিনি প্রথম জীবনে মিলি প্রেস নামে একটি ছাপা খানার পাশাপাশি মুকুল একাডেমী স্কুলে শিক্ষকতা শুরু করেন। তিনি ১৯৭৮ সালে টাঙ্গাইল থেকে প্রকাশিত পাক্ষিক “ঝংকার” পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। ওই সময় তিনি “দৈনিক বাংলার বাণী” ঘাটাইল প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে ঢাকায় গিয়ে তিনি “তারকালোক” ও “কিশোর তারকালোক” পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। এর পর পাক্ষিক তারকাবিচিত্রায় নির্বাহী সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৯৫ সালে তিনি দৈনিক আজকের কাগজে স্টাফরিপোর্টার নিযুক্ত হন। তিনি বেশ কিছু দিন বে-সরকারি টিভি “এটিএন” বাংলায় কাজ করেন। তার নির্মিত ম্যাগাজিন অনষ্ঠান সুতরাং ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল।এ ম্যাগাজিন৭৬পর্ব প্রচারিত হয়েছিলো। ১৯৯৮ সালে নৃপেণ বিশ্বাস বাংলাদেশ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সাংবাদিকতার পাশাপাশি তিনি সৃজনশীল সাহিত্য চর্চায় মনোনিবেশ করেন। তিনি বহুমুখী প্রতিভার মাধ্যমে উপন্যাস, নাটক, কাব্য, প্রবন্ধ রচনা ও টিভি অনুষ্ঠান নির্মাণ করেন।তার নির্মিত নাটক বিপ্রতিপ,সময়,ঘাট,নয়নচারা জোক বিটিভি, এনটিএন বাংলা, এনটিভি ও চ্যানেল আই এ প্রচারিত হয়েছে একাধিক অনুষ্ঠান। মৃত্যুর আগে তিনি বিটিভির জন্য ফেলুমামা নামে ৫২ পর্বের ধারাবাহিক নাটকে হাত দিয়েছিলেন।চ্যানেল আই এ বেশ কিছু নাটকে কাজ করেছেন তিনি।এর মধ্যে আকাশের চোখে বৃষ্টি নামে ৫পর্বেরএকটি ধারাবাহিক নাটকের কাজ শেষ করেছেন। টিভি সাংবাদিকতাকে সমৃদ্ধ করতে তিনি নেতৃত্ব দিয়েছেন। প্যাকেজ নির্মাণ প্রতিষ্ঠান ক্রিয়েটিভ প্লাস প্রতিষ্ঠার মাধ্যমে টিভি অনুষ্ঠান নির্মাণে তিনি বিশেষ কৃতিত্ব দেখান। গুণী এই সাংবাদিক ও লেখক হেপাটাইটিস বি প্লাস রোগে ভুগছিলেন মাত্র (৪৭) বছর বয়সে ঢাকার একটি ক্লিনিকে ২০০৩ সালের ৭ ডিসেম্বর পরোলোক গমন করেন।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |